সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২:০৮ অপরাহ্ন

হোসেন্দীর বস্ত্র প্রকৌশলী আনোয়ারের নানা উদ্যোগ

ইঞ্জিনিয়ার আরমান হোসেন
  • Update Time : মঙ্গলবার, ৩ আগস্ট, ২০২১
  • ৪৭ Time View

বিশ্ব জুড়ে চলছে করোনা মহামারী,কর্মসংস্থান হচ্ছে বন্ধ, যোগ্যতা থাকা সত্বেও অনেক ক্ষেত্রে চাকুরী হচ্ছেনা বা চাকুরী হারাচ্ছে অনেকেই। সেই সময়ে কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার হোসেন্দীর বস্ত্র প্রকৌশলী জাকির হোসেন আনোয়ার সৃজনশীল নানা উদ্যোগ গ্রহন করেছেন।

পাকুন্দিয়া উপজেলার হোসেন্দী ইউনিয়নের বস্ত্র প্রকৌশলী জাকির হোসেন আনোয়ার ২০১৭ সালে ডিপ্লোমা সম্পন্ন করে, নর্দান ইউনিভার্সিটিতে বিএসসি তে ভর্তি হয়। ইচ্ছে ছিলো তার চাকুরীর পাশাপাশি বিএসসি সম্পন্ন করবে, কিন্তু চাকুরী না পেয়ে অবশেষে পড়া লেখা বন্ধ করে প্রবাসে যাওয়ার চিন্তা করেছিল। বিভিন্ন কারণে তাও আর হলো না, দেশেই থাকতে হলো, অবশেষ আবার চাকুরী খুঁজা, তারই মাজে চলে এলো মহামারি করোনা ভাইরাস। চাকুরীজীবি ব্যক্তিরাই তখন তাদের চাকুরী নিয়ে চিন্তায়, তো নতুন করে চাকুরীর প্রশ্নই আসেনা। এই সব বিষয় চিন্তা করে বাড়িতে অল্প পুঁজিতে শুরু করে কর্ম। গৃহপালিত পশু পালন সহ মৎস্য ও কৃষি কাজে লিপ্ত হয়ে আনোয়ার সাফল্যের দিকে আগাচ্ছে।

গ্রীষ্মকালীন ফল লিচুর বাগান, তা পরিচর্যা করে পূর্বে থেকে বেশি ফলন পায়। কোরবানির জন্য দেশি সহ বিদেশি জাতের গরু পালন করে হয় লাভবান, তার এখানে চারটি ষাঁড় গরু ছিল এর মধ্যে তিনটি দেশি একটি হলেষ্টিয়ান ফ্রিজিয়ান।সে গরুকে দেশীয় পদ্ধতিতে লালন পালন করে অর্গানিক খাদ্য খাওয়ায়। পরে যা হাটে চার লক্ষ টাকার উপর বিক্রি করে। এছাড়াও সে পুকুরে মাছ চাষ করে পরিবারের অর্থের জোগান দিচ্ছে, নিজেও উপকৃত হচ্ছে।

তাছাড়া রয়েছে কৃষি ক্ষেত, চাষ করে সোনালী শস্য পাঠ, ধান, আলু যেখানে এখন কয়েকজন দিনমজুরি কাজ করে।

প্রকৌশলী আনোয়ারের গরুর খামার

 

বস্ত্র প্রকৌশলী আনোয়ার বলেন “আমি আলহামদুলিল্লাহ এখন বাড়িতে আমার কর্মসংস্থান করে ভালো উপকৃত হচ্ছি আমাদের অনেক পতিত জায়গা গুলো ব্যবহার যোগ্য হয়েছে। আমি চাই আমার মত এমন আরো অনেক প্রকৌশলী সহ শিক্ষিতজন আছে, যারা এই করোনা মহামারীতে বেকার হয়ে আছেন। তারাও যদি নিজে বাড়িতে কর্মসংস্থান গড়ে তুলে তাহলে পতিত জায়গা কাজে দিবে তারাও সাফল্যের পথ দেখবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের কোনো কনটেন্ট অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
কারিগরি সহযোগিতায়: Ashraf Ali Sohan
www.ashrafalisohan.com