ঢাকাSunday , 12 September 2021
  • অন্যান্য
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আজকের পত্রিকা
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া সংবাদ
  7. ইউনিয়ন নির্বাচন
  8. ইতিহাস
  9. ইসলাম ও জীবন
  10. ঐতিহ্য
  11. কবিতা
  12. করোনা
  13. কৃতি সন্তান
  14. কৃষি সংবাদ
  15. খেলা
আজকের সর্বশেষ সবখবর

বাউল সম্রাট শাহ আবদুল করিমের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

Link Copied!

বাউল সম্রাট শাহ আবদুল করিমের ১২তম মৃত্যুবার্ষিকী আজ। মানুষের চিরায়ত সুখ-দুঃখ নিয়ে গান করা এই লোকশিল্পীর প্রয়াণ দিবসে গ্রামীণ বাউলসহ দেশের বিভিন্ন জেলার সংস্কৃতিকর্মীরা ভিড় জমান উজানধল গ্রামে। কিন্তু এবার করোনা পরিস্থিতির কারণে সীমিত আকারে আয়োজন করা হয়েছে মিলাদ মাহফিল ও বাউল গানের।

বসন্ত বাতাসে, আগে কী সুন্দর দিন কাটাইতাম, বন্ধে মায়া লাগাইছেসহ কালজয়ী অনেক গানের স্রষ্টা বাউল সম্রাট শাহ আব্দুল করিম। গানের কথায় ও সুরে জয় করেছেন দেশ-বিদেশের বাঙালির হৃদয়।

জন্ম ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি, সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধল গ্রামে কৃষক পরিবারে। ভাটির জল, মাটির গন্ধ, মানুষের চিরায়ত সুখ-দুঃখ, দারিদ্র্য-বঞ্চনা, লোকাচার উঠে এসেছে তার গানে। বাউল ও আধ্যাত্মিক গানের পাশাপাশি ভাটিয়ালি গানেও দখল ছিল তার। লিখেছেন ও সুর করেছেন দেড় হাজারের বেশী গান।

২০০৯ সালের ১২ সেপ্টেম্বর ৯৩ বছর বয়সে মারা যান এই শিল্পী। এবার করোনা পরিস্থিতিতে একুশে পদকপ্রাপ্ত এই লোকশিল্পীর মৃত্যুবার্ষিকীতে নেই বাড়তি আয়োজন। বাউল আব্দুল করিম পরিষদের পক্ষ থেকে দোয়া ও মিলাদ মাহফিল আর ঘরোয়াভাবে থাকছে বাউল গানের আসর।

যে গান গাওয়ার অপরাধে গ্রাম থেকে বিতাড়িত হয়েছিলেন শাহ আব্দুল করিম।কালনীর ঢেউয়ে বেড়ে ওঠা সেই ভাটির পুরুষ আজ পুরো বাঙালির অন্তরজুড়ে রয়েছেন স্বমহিমায়।