বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৩:৫৭ পূর্বাহ্ন

পুতিনকে বহনকারী বিমানের মূল্য ৪ হাজার কোটি টাকা

স্টাফ রিপোর্টার
  • Update Time : শুক্রবার, ১৮ জুন, ২০২১
  • ৬১ Time View

টানা ১৯ বছর ধরে ক্ষমতায় রয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাকে নিয়ে রয়েছে বিশ্বব্যাপী নানা কৌতূহল।

গত বুধবার জেনেভায় রাশিয়া-যুক্তরাষ্ট্র সম্মেলনের পর নতুন করে আলোচনায় উঠে এসেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাকে নিয়ে বিভিন্ন ধরনের ফিচার করেছে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম। বিশেষ করে পশ্চিমা গণমাধ্যমে তিনি সব সময় আলোচিত এক ব্যক্তি।

বিশেষ করে যে বিমানটিতে চড়ে বুধবার তিনি মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে সাক্ষাতে আসেন সেটির রাজকীয় আভিজাত্য নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সান।

ঐহিত্যবাহী ওই পত্রিকার খবরে বলা হয়, পুতিনকে নিয়মিত বহনকারী বিমানটির মূল্য ৩৯০ মিলিয়ন পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪ হাজার ৬০০ কোটি টাকা)। নাম ফ্লাইং ক্রেমলিন। বিমানটি তৈরি করেছে ভোরোনেজ এয়ারক্রাফট প্রোডাকশন অ্যাসোসিয়েশন। এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ৫৬০ কিলোমিটার।

বিলাসবহুল এ বিমানের টয়লেটটিও সোনায় মোড়ানো। ভেতরে থাকা কনফারেন্স টেবিলটিও নকশা করা সোনার পাত দিয়ে ঘেরা। আরও রয়েছে বিলাসী বেডরুম, স্বয়ংসম্পূর্ণ ব্যায়ামাগার এবং পানশালা। ক্রিম রঙের আরামদায়ক মূল্যবান চামড়া দিয়ে মোড়ানো এর আসনগুলো।

বিমানটি পরিচালনার দায়িত্বে রয়েছে রাশিয়া এয়ারলাইন্স। ফ্লাইং ক্রেমলিন নামে ডাকলেও বিমানটির দাপ্তরিক নাম ইলিউশন-২-৯৬-৩০০ পিইউ।
সবচেয়ে বড় কথা হচ্ছে বিমানটিতে এন্টি মিসাইল প্রটেকশন রয়েছে। এতে রয়েছেন দু’জন ক্রু সদস্য। বিমানের প্রতি কোনায় রয়েছে রাষ্ট্রীয় আভিজাত্যের নমুনা। রয়েছে প্রয়োজনীয় কমান্ড সেন্টারও। যেখান থেকে সেনাবাহিনীকে পরিচালনা করা যায়। ফলে বিমান ভ্রমণে থাকলেও যুদ্ধ পরিচালনায় কোনো সমস্যা হওয়ার কথা নয় তার।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের কোনো কনটেন্ট অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
কারিগরি সহযোগিতায়: Ashraf Ali Sohan
www.ashrafalisohan.com