বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৪:৪৯ পূর্বাহ্ন

পাটুয়াভাঙ্গায় সবজি চাষে সম্ভাবনা

Reporter Name
  • Update Time : সোমবার, ২৯ জুন, ২০২০
  • ৫৬ Time View

 

আকিবুর রহমান :

বাংলাদেশ কৃষিনির্ভর দেশ। আর কৃষক ও কৃষি কাজের ব্যাপক উন্নয়ন সাধিত করেছেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।কৃষিকাজে আধুনিকায়নে বদলে যাচ্ছে বাংলাদেশের কৃষি কাজের ধরণ। যার ফলে নানামুখী উৎপাদনের মাধ্যমে কৃষকদের মুখে ফুটছে সাফল্যের হাসি।কৃষি ক্ষেত্রে উন্নয়নের জন্য বিভাগ, জেলা, উপজেলা, ইউনিয়ন ও গ্রামভিত্তিক নানারকম প্রণোদনা চালু করছেন বাংলাদেশ সরকার।

বাংলাদেশের কৃষি উন্নয়নের ধারাবাহিকতায় পাকুন্দিয়া উপজেলার পাটুয়াভাঙ্গা ইউনিয়নের মাইজহাটি ব্লকে ১১ জন কৃষকদের জন্য পারিবারিকভাবে সবজি চাষের প্রণোদনা দিয়েছেন। নানা ধরনের সবজি চাষের জন্য প্রত্যেক কৃষক ১ শতাংশ জমিতে চাষ করছেন ডাটা,লাল শাক,পুঁইশাক,ঢেড়স,মরিচসহ নানা ধরনের সবজি।

এ বিষয়ে মাইজহাটি ব্লকের কৃষক মোঃ ছফির উদ্দিনের সাথে পাকুন্দিয়া প্রতিদিনের প্রতিনিধি হিসেবে কথা বললে, তিনি প্রথমেই সরকারের এই উদ্যোগকে স্বাধুবাদ জানান এবং উক্ত সবজি চাষের মাধ্যমে তারা নিজেদের পরিবাবের চাহিদা মেটাটে সক্ষম হচ্ছে বলে আমাদেরকে জানান।

মাইজহাটি ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ রমিজ উদ্দিন ভূইয়া জানান,করোনা মহামারির মধ্যে মানুষ অনেক দিন ধরে ঘরে বন্ধি।এরই পরিপেক্ষিতে গ্রামীণ কৃষকদের জন্য পারিবারিকভাবে সবজী ও পুষ্টি বাগান স্থাপনের জন্য মাইজহাটি ব্লকের ১১ জন কৃষকের সবজীর বাগান চলমান রয়েছে এবং প্রত্যেক কৃষকের জন্য ১৯০০ টাকা করে প্রণোদনা দেওয়া হচ্ছে।১ শতাংশ জমিতে সবজি চাষ করার জন্য প্রত্যেক কৃষককে ১ বছরের জন্য সবজি বীজ দেওয়া হয়েছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের কোনো কনটেন্ট অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
কারিগরি সহযোগিতায়: Ashraf Ali Sohan
www.ashrafalisohan.com