Pakundia Pratidin
ঢাকারবিবার , ২৯ মে ২০২২
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস
  3. ইসলাম ও জীবন
  4. কৃতি সন্তান
  5. জাতীয়
  6. জেলার সংবাদ
  7. তাজা খবর
  8. পাকুন্দিয়ার সংবাদ
  9. ফিচার
  10. রাজনীতি
  11. সাহিত্য ও সংস্কৃতি
আজকের সর্বশেষ সবখবর

পাকুন্দিয়া ছাত্রলীগের ৩ মাসের কমিটিতে চলছে এক যুগ!

প্রতিবেদক
পাকুন্দিয়া প্রতিদিন ডেস্ক
মে ২৯, ২০২২ ৭:৫০ অপরাহ্ণ
Link Copied!

হুমায়ূন কবির : তিন মাসের জন্য গঠিত কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলা শাখার ছাত্রলীগের আহ্বায়ক কমিটি এক যুগেও পূর্ণাঙ্গ করতে পারেনি। দীর্ঘদিন ধরে পূর্ণাঙ্গ কমিটি না হওয়ায় উপজেলা ছাত্রলীগের নেতৃত্বে আসতে পারছেন না ত্যাগী ও কলেজ পড়ুয়া ছাত্ররা।

বঞ্চিতরা বলছেন, এতে করে সংগঠনের এই শাখা গতি হারিয়ে ফেলছে। যে কারণে ছাত্র নেতৃত্ব বিকাশ এবং সংগঠনে গতিশীলতা তৈরি হয়নি। ফলে ছাত্রলীগের এই ইউনিটটি কাগজে-কলমে থাকলেও এর কার্যক্রম স্থবির হয়ে পড়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকী পালন আর আওয়ামী লীগের কর্মসূচিতে রুটিন অংশগ্রহণ ছাড়া আর কোনো কাজ নেই সংগঠনটির। দীর্ঘদিন ধরে আহ্বায়ক কমিটি দিয়ে দায় সাড়া কাজ করায় নেতা-কর্মীদের মধ্যে একধরনের উদ্বিগ্নতা কাজ করছে।

অভিযোগ রয়েছে একজন আহ্বায়ক ও ১১ জন যুগ্ম আহ্বায়ক এবং ৩৯ সদস্যের কমিটিতে বর্তমান আহ্বায়ক মোঃ এখলাছ উদ্দীন বিবাহিত, নেই ছাত্রত্ব, ব্যাবসায়ী এবং দুই সন্তানের জনক।

উপজেলা ছাত্রলীগের সিনিয়র যুগ্ম আহ্বায়ক মোঃ শামীম আহম্মেদ অবস্থাও একই। তিনিও ছাত্রলীগের পদে থেকেই হয়েছেন উপজেলা শ্রমিক লীগের আহ্বায়ক। পরে যথা সময়ে নয়টি ইউনিয়ন ও একটি পৌরসভার পূর্ণাঙ্গ কমিটি গঠন করেন।

তারপর ২০১৯ সালের ২০ অক্টোবর সম্মেলনের মাধ্যমে উপজেলা জাতীয় শ্রমিক লীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন করে সভাপতি, সম্পাদকসহ নতুন কমিটি কে দ্বায়িত্ব বুঝিয়ে দেন। তবুও তিনি ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক হতে পারেননি!

যুগ্ম আহ্বায়ক মোঃ সোহেল রানা নেই ছাত্রত্ব, পেশায় টিকাদার এবং বিবাহিত, মোঃ বদরুল আমিন, নেই ছাত্রত্ব, তিনিও বিবাহিত, মোঃ মানিক মিয়া, বিবাহিত। মোঃ কাইয়ূম তিনি চাকরিজীবী। যুগ্ম আহ্বায়ক মোঃ জাহাঙ্গীর বিবাহিত ও পাকুন্দিয়া সরকারি কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের প্রভাষক। মোঃ জাহাঙ্গীর বিবাহিত ও সরকারি চাকরুজীবী বলে স্বীকার করেন। তবে তিনি চাকরি হওয়ার পর থেকে ছাত্রলীগের আহ্বায়ক কমিটিতে থাকার বিষয়টি নিষ্ক্রিয় বলে উল্লেখ করেন। মোঃ সুজন মিয়া তিনি প্রবাসী, কমিটি অনুমোদনের কিছুদিন পর বিদেশে চলে গেছেন। মোঃ সুজন মাহমুদ, তিনি বিবাহিত, দুই সন্তানের জনক এবং ব্যাবসায়ী যা ছাত্রলীগের গঠনতন্ত্র বিরোধী।
মোঃ জহিরুল ইসলাম, মোঃ খলিল মিয়া এবং মোঃ সোহাগ মিয়া তিনজন যুগ্ম আহ্বায়ক অবিবাহিত তাছাড়া ৩৯ জন আহ্বায়ক সদস্যের মধ্যে বেশীর ভাগ বিবাহিত এবং বয়স ত্রিশের বেশি যা ছাত্রলীগের গঠনতন্ত্র বিরোধী।

পদ প্রত্যাশি তোফায়েল আহমেদ তুহিন, সাকিবুল হাসান মুন্না বলেন, “দীর্ঘদিন যাবৎ কমিটি না থাকায় এ উপজেলায় ছাত্রলীগের রাজনীতি হারিয়ে যাচ্ছে, কলেজ পড়ুয়া ছাত্রলীগের কর্মীদের মধ্যে একধরনের উদ্বিগ্নতা কাজ করছে। তাই যোগ্যদের নিয়ে নতুন কমিটি গঠন করার প্রয়োজন। নয়তো ছাত্রলীগের রাজনীতি ক্ষতিগ্রস্ত হবে।”

উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক এখলাছ উদ্দিন কাছে এবিষয়ে জানতে চাইলে তিনি বলেন “ছাত্র নেতৃত্ব বিকাশে আগামী এক মাসের মধ্যে গঠন করা হবে।”

এবিষয়ে কিশোরগঞ্জ জেলা ছাত্রলীগের সভাপতি আনোয়ার হোসেন মোল্লা সুমন বলেন, “বিভিন্ন জটিলতার কারণে একটু বিলম্ব হচ্ছে পাকুন্দিয়া উপজেলা ছাত্রলীগের কমিটি। জেলা ছাত্রলীগ দ্রুত সময়ে পাকুন্দিয়া উপজেলা ছাত্রলীগের একটি নতুন কমিটি গঠন করবে।”

প্রসঙ্গত, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। বাংলা, বাঙালির স্বাধীনতা ও স্বাধিকার অর্জনের লক্ষ্যে বঙ্গবন্ধুর নির্দেশনায় ১৯৪৮ সালের ৪ জানুয়ারি বাংলাদেশ ছাত্রলীগের জন্ম।

পাপ্র/আইয়ূবী

error: Content is protected !!