ঢাকাSaturday , 7 November 2020
  • অন্যান্য
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আজকের পত্রিকা
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া সংবাদ
  7. ইউনিয়ন নির্বাচন
  8. ইতিহাস
  9. ইসলাম ও জীবন
  10. ঐতিহ্য
  11. কবিতা
  12. করোনা
  13. কৃতি সন্তান
  14. কৃষি সংবাদ
  15. খেলা
আজকের সর্বশেষ সবখবর

ঢাকায় চালু হলো তৃতীয় লিঙ্গের মানুষের জন্য মাদ্রাসা

প্রতিবেদক
Nazmul
November 7, 2020 6:29 am
Link Copied!

ঢাকার কামরাঙ্গীরচরের লোহার ব্রিজের ঢাল এলাকায় তিনতলা একটি ভাড়া বাড়িতে তৃতীয় লিঙ্গের মানুষের জন্য বেসরকারি উদ্যোগে একটি মাদ্রাসা চালু হয়েছে। ‘দাওয়াতুল কোরআন তৃতীয় লিঙ্গের মাদ্রাসা’ নামে এটি এ সম্প্রদায়ের জন্য দেশের প্রথম কোনো আলাদা শিক্ষাপ্রতিষ্ঠান বলে উদ্যোক্তারা জানিয়েছেন। বাড়িটির ওপর তলায় ১২০০  বর্গফুট জায়গা নিয়ে করা প্রতিষ্ঠানটিতে শতাধিক শিক্ষার্থী পাঠ নিতে পারবেন।

অনাবাসিক এ মাদ্রাসায় যেকোনো বয়সী তৃতীয় লিঙ্গের মানুষ (হিজড়া) ভর্তি হতে পারবেন। শুক্রবার মাদ্রাসাটির উদ্বোধনী অনুষ্ঠানে রাজধানীর যাত্রাবাড়ী, কামরাঙ্গীরচর, লালবাগ, কেরানীগঞ্জ ও বাড্ডা এলাকার ৪০ জন তৃতীয় লিঙ্গের মানুষ অংশ নেন। দুই পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে সকালে বাংলাদেশ হিজড়া কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আবিদা সুলতানা মিতু প্রধান অতিথি ছিলেন। বিকালের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কামরাঙ্গীরচরের বাইতুল উলুম ঢালকানগর মাদ্রাসার অধ্যক্ষ মুফতি জাফর আহমাদ।

মরহুম আহমেদ ফেরদৌস বারী ফাউন্ডেশনের অর্থায়নে মাদ্রাসাটির অধ্যক্ষ /পরিচালক মুফতি আবদুর রহমান আজাদ। মুফতি আজাদ বলেন, মাদ্রাসায় প্রথমে হিজড়াদেরকে কোরআন
শিক্ষা দেওয়া হবে। এ ছাড়া কওমি শিক্ষা সিলেবাস অনুসারে নূরানি, নাজেরা, হিফজুল কোরআন ও কিতাব বিভাগ চালু হবে। শুক্রবার থেকেই তাদের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। পরে এখানে হিজড়াদের কারিগরি শিক্ষায় শিক্ষিত করতে অভিজ্ঞদের নিয়ে আরেকটি আলাদা বিভাগ চালুর পরিকল্পনার কথাও জানান তিনি।

উল্ল্যেখ্য, ২০১৩ সালের ১৩ নভেম্বর মন্ত্রিসভার বৈঠকে হিজড়াদের ‘তৃতীয় লিঙ্গ’ পরিচয়কে রাষ্ট্রীয় স্বীকৃতি দিয়ে এ সংক্রান্ত নীতিমালা অনুমোদন করা হয়।
পরের বছর ভোটার নিবন্ধন বিধিমালা প্রণয়নের সময়ই নির্বাচন কমিশন নিবন্ধন ফরমে লিঙ্গ পরিচয় হিসেবে হিজড়া যুক্ত করে।এরপর থেকে তারা বিভিন্ন নির্বাচনেও অংশ নিয়েছেন।

পাপ্র ডেস্ক / অর্নব