ঢাকাSunday , 9 May 2021
  • অন্যান্য
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আজকের পত্রিকা
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া সংবাদ
  7. ইউনিয়ন নির্বাচন
  8. ইতিহাস
  9. ইসলাম ও জীবন
  10. ঐতিহ্য
  11. কবিতা
  12. করোনা
  13. কৃতি সন্তান
  14. কৃষি সংবাদ
  15. খেলা
আজকের সর্বশেষ সবখবর

চীনা রকেটের ধ্বংসাবশেষ অবশেষে ভারত মহাসাগরে পড়লো

প্রতিবেদক
pakundia pratidin
May 9, 2021 11:14 am
Link Copied!

স্বস্তির নি:শ্বাস ফেলল দুনিয়া। পৃথিবীর বুকে আছড়ে পড়লেও চিনা রকেটের ধ্বংসাবশেষ পড়ল ভারত মহাসাগরে। এমনটাই জানাল চিন। তবে চিনের এমন দাবিতে এখনও সিলমোহর দেয়নি আমেরিকা। 
চীনা রকেটের ধ্বংসাবশেষ অবশেষে মালদ্বীপের কাছে ভারত মহাসাগরে পড়েছে। স্থানীয় সময় রোববার সকাল ১০টা ২৪ মিনিটে রকেটটির ধ্বংসাবশেষ পুনরায় বায়ুমণ্ডলে প্রবেশ করে এটি সাগরে পড়ে। 

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

চীন ম্যানড স্পেস ইঞ্জিনিয়ারিং অফিস জানিয়েছে, রকেটটির বেশিরভাগ ধ্বংসাবশেষ বায়ুমণ্ডলে পুড়ে গেছে। চীনা মহাকাশ স্টেশন স্থাপনের জন্য ‘লং মার্চ ৫-বি’ নামের ২১ টন ওজনের রকেটটি গত ২৯ এপ্রিল উৎক্ষেপণ করা হয়। রকেটটিকে সফলভাবে তিয়ানহে স্পেস স্টেশনের মডিউলকে কক্ষপথে স্থাপন করা গেলেও পরে সেটির ওপর থেকে নিয়ন্ত্রণ হারায় গ্রাউন্ড স্টেশন।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাস্ট্রো ফিজিক্সের বিজ্ঞানী জনাথন ম্যাকডোয়েলও ধারণা করছিলেন, রকেটটি ৮ থেকে ১০ মে’র মধ্যে ভূপৃষ্ঠে এসে পড়বে। এ সময়ের মধ্যে এটি ঘণ্টায় প্রায় ২৯ হাজার কিলোমিটার বেগে পৃথিবীকে প্রদক্ষিণ করবে।
চিনের বৃহত্তম রকেটের ২২ মেট্রিক টনের অংশ স্থলভাগে, বিশেষ করে জনবসতিতে আছড়ে পড়লে বড় ক্ষতির আশঙ্কা ছিল। তবে শেষ অবধি এই রকেট মলদ্বীপের ভারত মহাসাগরেই পড়ে। পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে রকেটির সামনের দিকটা পুড়ে যায়। রকেটের বাকি অংশও পৃথিবীতে আছড়ে পড়ার সময় জ্বলে গিয়েছিল। গতবার চিনের রকেটের অংশ পড়েছিল আটলান্টিক মহাসাগরে।