Pakundia Pratidin
ঢাকাসোমবার , ১৪ মার্চ ২০২২
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস
  3. ইসলাম ও জীবন
  4. কৃতি সন্তান
  5. জাতীয়
  6. জেলার সংবাদ
  7. তাজা খবর
  8. পাকুন্দিয়ার সংবাদ
  9. ফিচার
  10. রাজনীতি
  11. সাহিত্য ও সংস্কৃতি
আজকের সর্বশেষ সবখবর

কবি নূর আলম গন্ধীর “শত ফুলের কথা” প্রবন্ধটি প্রকাশিত

প্রতিবেদক
পাকুন্দিয়া প্রতিদিন ডেস্ক
মার্চ ১৪, ২০২২ ৫:৩১ অপরাহ্ণ
Link Copied!

মোঃ স্বপন হোসেন, নিজস্ব প্রতিনিধি:

অমর একুশে বইমেলা ২০২২ এ অক্ষরবৃত্ত প্রকাশন হতে প্রকাশিত হয়েছে শিশুসাহিত্যিক ও প্রাবন্ধিক নূর আলম গন্ধীর ফুল বিষয়ক প্রবন্ধের বই শত ফুলের কথা। গ্লোসি পেপারে চাররঙা বইটি ২১৫ পৃষ্ঠার। বইটির চমৎকার প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর, মূল্য ৮৪০ টাকা।

বইটির ব্যাপারে লেখক নূর আলম গন্ধীর সাথে কথা হলে তিনি জানান, প্রকৃতির অফুরন্ত সৌন্দর্য ভারের বিশাল অংশজুড়ে রয়েছে ফুল। ফুলের প্রতি মানুষের ভালোবাসা বিশ্বজনীন। বিশ্বের সকল ভাষাভাষি ও শ্রেণী পেশার মানুষ তাদের সকল প্রকার শুভ ও পবিত্রতার কার্য সম্পাদনে ফুলকে বেছে নিয়েছে আপন থেকে অতি আপন নিয়মে। ফুলের উপস্থিতি ব্যতিত কোন অনুষ্ঠানই যেন জমেনা। বৃক্ষরাজির শাখায়িত পল্লবে ফোটা রং বাহারি ফুলের গন্ধ-সুবাস ও মাধুর্য আমাদের প্রকৃতি পরিবেশকে দিয়েছে অনাবিল মায়াময় রূপ। আমাদের দেশে বারোমাসব্যাপী ফোটে নানান রং গন্ধ-সুবাসের কতইনা ফুল। ফুলকে আমরা যেভাবেই মূল্যায়িত করি না কেন অধিকাংশ ফুলের বেলায় প্রকৃতি-পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি ফুল হতে জন্ম নেয়া ফল নতুন উদ্ভিদের বংশ বিস্তারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তাছাড়া এ ফল প্রাণীকুলের আহার তথা বিভিন্ন রকম চাহিদা পূরণ করে আসছে পৃথিবীর জন্মলগ্ন হতে। আবার কিছু কিছু ফুল ব্যবহৃত হচ্ছে ভেষজ চিকিৎসায় যা অত্যন্ত প্রয়োজনীয় ও মূল্যবান উপকরণ। আবার কোন কোন ফুল প্রকৃতি-পরিবেশের সৌন্দর্য বর্ধনের অংশ হিসেবে কাজে আসছে। বর্তমান সময়ে দেশে-বিদেশে ফুলের চাহিদা বৃদ্ধি পাওয়ায় শুরু হয়েছে ফুলের বাণিজ্যিক চাষাবাদ। আর গড়ে উঠেছে ফুল চাষ কেন্দ্রিক আত্মকর্মসংস্থান ও বাজারজাতকরণ ব্যবস্থা, ফলে সুগম হয়েছে বৈদেশিক মুদ্রা অর্জনের পথ।

শত ফুল নিয়ে লেখা ফুল বিষয়ক প্রবন্ধের বইটিতে পাওয়া যাবে ফুল সম্পর্কে স্পষ্ট ধারণা এবং তারই পাশাপাশি সংশ্লিষ্ট লেখার সাথে মানানসই ও উত্তম মানের আলোকচিত্র যা গাছপালা চেনার ক্ষেত্রে খুবই দরকারি। বইটিতে বৃক্ষ বা ফুলের তথ্য উপাত্ত সহজ সরল এবং সাবলিল ভাবে উপস্থাপন করা হয়েছে। তাছাড়া ফুলের নাম বিভ্রাট সঠিকভাবে তুলে ধরা হয়েছে। বইটিতে বৃক্ষ বা ফুলের ক্ষেত্রে এর আদিনিবাস, পরিবার, উদ্ভিদতাত্তিক নাম, সর্বজন স্বীকৃত পরিচিত নাম ও আঞ্চলিক নাম স্পষ্টভাবে তুলে ধরা হয়েছে।

বইতে স্থান পাওয়া ফুলগুলি নির্বাচনের ক্ষেত্রে বাংলাদেশের প্রকৃতি-পরিবেশের পরিচিত ও অধিক পরিচিত ফুলের পাশাপাশি রয়েছে বিলুপ্তপ্রায় ও অনেক দুর্লভ ফুল। রয়েছে বৃক্ষ, লতা, গুল্ম, জলজ ও কন্দজ জাতীয় ফুল বা গাছের কথা।

ব্যক্তিগত অনুসন্ধান এ গ্রন্থের বিশেষ উল্লেখযোগ্য দিক। পড়ার সুবিধার্থে বইটির প্রতিটি লেখা বর্ণক্রম অনুসারে সাজানো হয়েছে। সব দিক মিলে ‘শত ফুলের কথা’ নামক এ বইটি পুষ্পপ্রেমীদের জন্য প্রয়োজনীয় ও সংগ্রহে রাখার মতো একটি বই। আশাকরি বইটি পুষ্পপ্রেমী হৃদয়ের তৃষ্ণা নিবারণে ভূমিকা রাখবে।

error: Content is protected !!