Pakundia Pratidin
ঢাকাসোমবার , ১৮ এপ্রিল ২০২২
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস
  3. ইসলাম ও জীবন
  4. কৃতি সন্তান
  5. জাতীয়
  6. জেলার সংবাদ
  7. তাজা খবর
  8. পাকুন্দিয়ার সংবাদ
  9. ফিচার
  10. রাজনীতি
  11. সাহিত্য ও সংস্কৃতি
আজকের সর্বশেষ সবখবর

‘এডুকেশন এ্যাওয়ার্ড ২০২২’ পেলেন পাকুন্দিয়ার ড.ফরিদ আহমদ সোবহানী

প্রতিবেদক
পাকুন্দিয়া প্রতিদিন ডেস্ক
এপ্রিল ১৮, ২০২২ ১০:৫২ পূর্বাহ্ণ
Link Copied!

প্রতিদিন ডেস্ক: শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য স্বাধীনতা সংসদ সম্মাননা ‘এডুকেশন এ্যাওয়ার্ড ২০২২’ পেয়েছেন পাকুন্দিয়ার কৃতি সন্তান প্রফেসর ড. ফরিদ আহমদ সোবহানী। শিক্ষাবিদ ড. সোবহানী বর্তমানে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (UIU) স্কুল অব বিজনেসের ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকদের সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর প্রাইভেট ইউনিভার্সিটি একাডেমিকস (BSPUA) এর প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট।

ড. সোবহানীর জন্ম কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার ঘাগড়া গ্রামে। তাঁর পিতা মরহুম মাওলানা আবদুল বারী একজন প্রখ্যাত আলেম ছিলেন।

গত শনিবার (১৬ এপ্রিল ২০২২) রাজধানীর কাঁটাবনে চিংড়ি চাইনিজ রেস্তোরাঁয় আয়োজিত এক অনুষ্ঠানে ড. সোবহানীকে এ সম্মাননা প্রদান করে ’স্বাধীনতা সংসদ’। এ উপলক্ষে সংগঠনটি ’জাতীয় উন্নয়নে শিক্ষার ভূমিকা: ধর্মীয় দৃষ্টিভঙ্গি’ শীর্ষক আলোচনা সভারও আয়োজন করে। আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাবেক উপাচার্য প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম। এতে প্রধান আলোচক ছিলেন সম্মাননা স্মারক গ্রহণকারী প্রফেসর ড. এফ. এ. সোবহানী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত সচিব পীরজাদা শহীদুল হারুন, বাংলাদেশ শিক্ষক সমিতির মহাসচিব মো: জসিম উদ্দিন, ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফোরামের (আইডিএফ) চেয়ারম্যান ও সিইও এস এম শফিউল আযম, বীর মুক্তিযোদ্ধা শফিকুর রহমান মজুমদার ফাউন্ডেশনের প্রেসিডেন্ট প্রফেসর জাহানারা সুলতানা রাজিয়া এবং আমরা মুক্তিযোদ্ধার সন্তানের সভাপতি মোঃ আছাদুজ্জামান বিশ্বাস। স্বাধীনতা সংসদের উপদেষ্টা এবং সাউথ ইস্ট ইউনিভার্সিটির সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ ন ম মেশকাত উদ্দিন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

‘স্বাধীনতা সংসদ’ জাতীয় উন্নয়নে বিশিষ্ট ব্যক্তিদের অবদানের জন্য ১৯৯১ সাল থেকে প্রতি বছর বিশেষ সম্মাননা স্মারক প্রদান করে আসছে। সংগঠনের প্রতিষ্ঠাতা শাহেদ আহমেদের পরিচালনায় স্বাধীনতার চেতনাকে ধারণ করে এ প্রতিষ্ঠানটি জন্মলগ্ন থেকে জনকল্যাণমূলক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।

এ বছর ‘এডুকেশন এ্যাওয়ার্ড ২০২২’ সম্মাননায় ভূষিত ড. সোবহানী শিক্ষকতার পাশাপাশি বহুবিধ সামাজিক কর্মকাণ্ডের সঙ্গেও জড়িত। তিনি এইচআর প্রফেশনালদের সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট (BSHRM), চট্টগ্রামের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। বর্তমানে ফেডারেশন অফ বাংলাদেশ হিউম্যান রিসোর্স অর্গানাইজেশনস (FBHRO) এর ভাইস প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করছেন।

ড. সোবহানী মালয়েশিয়ার শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি টেকনোলজি মারার (ARI-UiTM) ভিজিটিং প্রফেসর। তিনি এজাইল ইন এডুকেশন ইউএসএ এর বোর্ড মেম্বার এবং রেজিস্টার্ড স্ক্রাম মাস্টার (RSM)। ড. সোবহানী বেলজিয়ামের ইউনিভার্সিটি অফ এনটর্প (UoA) থেকে প্রকল্প ব্যবস্থাপনায় দ্বিতীয় মাস্টার ডিগ্রি এবং ইউনিভার্সিটি সাইন্স মালয়েশিয়া (USM) থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।‌

আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে বক্তারা বলেন, জাতীয় উন্নয়নে শিক্ষার ভূমিকা, এর পর্যালোচনা ও মূল্যায়নের কোনো বিকল্প নেই। তারা বলেন, শিক্ষা, উন্নয়ন ও ধর্ম – এ তিনটি বিষয় ওতপ্রোতভাবে জড়িত। অবকাঠামোগত উন্নয়নে বাংলাদেশ আজ এগিয়ে গেলেও সামাজিক মূল্যবোধ প্রতিষ্ঠায় দেশ এখনো অনেক পিছিয়ে। বর্তমান ক্রমাবনত নৈতিক অবক্ষয় রোধে তারা সঠিক ধর্মীয় শিক্ষার উপর বিশেষ গুরুত্বারোপ করেন।

পাকুন্দিয়া প্রতিদিন / সুআআ

error: Content is protected !!