Pakundia Pratidin
ঢাকাশনিবার , ১ জুলাই ২০২৩
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস
  3. ইসলাম ও জীবন
  4. কৃতি সন্তান
  5. জাতীয়
  6. জেলার সংবাদ
  7. তাজা খবর
  8. পাকুন্দিয়ার সংবাদ
  9. ফিচার
  10. রাজনীতি
  11. সাহিত্য ও সংস্কৃতি
আজকের সর্বশেষ সবখবর

ঈদ আয়োজনে পাকুন্দিয়ায় ঘুড়ি ওড়ানো প্রতিযোগিতা অনুষ্ঠিত

প্রতিবেদক
পাকুন্দিয়া প্রতিদিন ডেস্ক
জুলাই ১, ২০২৩ ১১:১৫ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক : কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় অনুষ্ঠিত হয়ে গেল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘুড়ি ওড়ানো প্রতিযোগিতা। পবিত্র ঈদুল আজহার আনন্দ ভাগাভাগি করতে শনিবার (১ জুলাই) উপজেলার জাঙ্গালিয়া ইউনিয়নের বিশ্বনাথপুর শান্তির মোড়ের ফসলের মাঠে এই প্রতিযোগিতার আয়োজন করে ইউনাইটেড পিস অব বিশ্বনাথপুর।

আষাঢ়ের মেঘলা বিকেলে শহরের কোলাহল থেকে দূরে একটুখানি শান্তির খোঁজে আর বিনোদন পেতে বিশ্বনাথপুর শান্তির মোড়ের সড়কে জড়ো হতে শুরু করে নানা বয়সী মানুষ। উদ্দেশ্য বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী ঘুড়ি ওড়ানো প্রতিযোগিতা উপভোগ করা। ১৫০জন প্রতিযোগী রং বেরংয়ের ঘুড়ি নিয়ে প্রতিযোগিতায় অংশ নেয়। হাওয়ায় ভেসে থাকা ঘুড়ির লড়াই চলে কয়েক ঘন্টা। প্রতিযোগিতাটি পুরোপুরি উপভোগ করেছেন আগত দর্শকরা।

নিজেদের পাশাপাশি দর্শকদেরকেও আনন্দদান ছিল প্রতিযোগীদের লক্ষ্য। আর আয়োজকেরা বলছে, হারানো ঐতিহ্যকে ধরে রাখতে আর বর্তমান প্রজন্মের কাছে এসব খেলা তুলে ধরতেই এমন আয়োজন।

ঘুড়ি প্রতিযোগিতায় ১ম স্থান অধিকার করে আপন মাহমুদ, ২য় স্থান অধিকার করে পিয়েল আহমেদ ও ৩য় স্থান অধিকার করে সাব্বির আহমেদ। প্রতিযোগিদের মধ্যে বড়, মাঝারি ও ছোট ফ্যান পুরুস্কার প্রদান করা হয়।

ভয়েস অব পাকুন্দিয়া’র এডমিন সমাজ কর্মী এস এম রায়হান বলেন, গ্রাম বাংলার এ ঐতিহ্য হারিয়ে যেতে বসেছে। আজকে ইউনাইটেড পিস অব বিশ্বনাথপুর যে ঘুড়ি উৎসবের আয়োজন করেছে তাই তাদেরকে ধন্যবাদ জানাই। যুব সমাজকে অপসংস্কৃতিকে বাঁচার জন্য গ্রাম বাংলার এমন সংস্কৃতি নিয়মিত আয়োজন করার দাবি জানাই।

ইউনাইটেড পিস অব বিশ্বনাথপুর এর সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম বলেন, গ্রাম বাংলার ঐতিহ্য ঘুড়ি ওড়ানোর দিন দিন হারিয়ে যাচ্ছে। এই ঐতিহ্য যাতে পুরোপুরি হারিয়ে না যায় সেটাই জন্যই আমাদের প্রচেষ্টা। দিনভর এই প্রতিযোগিতায় উপজেলা বিভিন্ন এলাকা থেকে আসা ১৫০জন প্রতিযোগী অংশ নেয়। আগামী বছর আরও বড় পরিসরে ঘুড়ি উড়ানো প্রতিযোগিতার আয়োজন করা হবে।

অনুষ্ঠানে ভয়েস অব পাকুন্দিয়া’র এডমিন সমাজ কর্মী এস এম রায়হান, বিডি ক্লিন এর জেলা সমন্বয়ক মোহাম্মদ এনামুল হক হৃদয়, জাঙ্গালিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ডের সাবেক সদস্য গেদু মিয়া, গোলাপ মিয়া, ইউনাইটেড পিস অব বিশ্বনাথপুর এর সভাপতি আতাউল্লাহ মাসুম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

পাপ্র/সুআআ