ঢাকাFriday , 9 July 2021
  • অন্যান্য
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আজকের পত্রিকা
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া সংবাদ
  7. ইউনিয়ন নির্বাচন
  8. ইতিহাস
  9. ইসলাম ও জীবন
  10. ঐতিহ্য
  11. কবিতা
  12. করোনা
  13. কৃতি সন্তান
  14. কৃষি সংবাদ
  15. খেলা
আজকের সর্বশেষ সবখবর

আমিন আশরাফের বই পরিচিতি

প্রতিবেদক
Nazmul
July 9, 2021 11:02 am
Link Copied!

ভারতবর্ষের ইতিহাস, যুদ্ধ ও সাম্রাজ্য নিয়ে রহস্যের শেষ নেই। প্রথাগত ইতিহাসবিদ ছাড়া সেই পুরনো সময়ের কবিদের কবিতা দ্বারাও লিখিত হয়েছে অনেক ইতিহাস। সেসবের কোনোটা সত্য, কোনোটা গোঁজামিলে ভরা, আবার কোনোটা নিতান্তই শখ ও সাহিত্যকল্পনার বশে! ফলত শেষ পর্যন্ত অনেক ঐতিহাসিক কাহিনি, যুদ্ধের গল্প ও সম্রাটদের জীবন সম্পর্কেও আমরা ভুল তথ্য ও ধারণা নিয়ে নিজেদের চিন্তাকে লালন করি। আর সেরকম’ই এক রহস্যঘেরা জীবন ছিলো সুলতান আলাউদ্দিন খিলজির।
.
মালিক মুহম্মদ জায়সি নামক একজন ভারতীয় সুফি কবি ও পুঁথি-লেখকের লেখা পদ্মাবত নামের কাব্য থেকে যে মিথ ও মিথ্যা কিংবদন্তি ছড়িয়ে গিয়েছিল, তা আর পুরোটা রোখা যায়নি শেষ পর্যন্ত। কাব্য, গল্প ও সিনেমার দ্বারা ইতিহাসকে বিকৃত করতে করতে একসময় তা হয়ে উঠে নতুন হিস্ট্রিজম! আরও সহজ করে বললে নতুন হিন্দুত্ববাদের ভারতে নব্য ইসলামফোবিয়ার বলিউডি রূপ! অথচ সেই কবি কখনো দাবি করেননি, এটা সত্য ঘটনা অবলম্বনে রচিত! বরং ভারতের অনেক ইতিহাসবিদগণই দেখিয়েছেন, এই মিথ্যা কাব্য লেখার স্বার্থবাদী কারণ। সমস্যা হচ্ছে, ইতিহাসের ধ্রুপদি সত্যকে যখন আমরা কয়েক ঘণ্টার একটি সিনেমায় দেখেই বুঝে ফেলতে চাই—তার আগপাশ না ভেবে, তখনই আমাদের দেখা সত্যটা হয়ে উঠে মিথ্যারও অধিক। অথচ এর বিপরীতে খোদ ভারতের ইতিহাসবিদগণই জানাচ্ছেন, আলাউদ্দিন খিলজির চরিত্রকে এইসব সিনেমা ও গল্পে তাদের মনমতো বিকৃত করা হয়েছে।
.
পদ্মাবতী নামের একজন কাল্পনিক নারীকাহিনির সূত্র ধরে আলাউদ্দিন খিলজির জীবনকে কিছু ইতিহাস ও ফিকশনে যেভাবে উপস্থাপন করা হয়েছে, তা আদতেই হাস্যকর! ইতিহাসকে ইতিহাসের সমান্তরালে তার নিজস্ব পাঠপক্রিয়ায় পাঠ না করে, কেবল গল্প-সিনেমানির্ভর ফিকশন দ্বারা বুঝতে গিয়ে আমরা দিনদিন খেই হারিয়ে ফেলেছি। এখন কোনটা মিথ আর কোনটা সত্্‌ তাও বুঝে উঠতে পারি না! এমনকি বোঝার মতো মানসিকতাও দিনদিন নষ্ট হয়ে যাচ্ছে।
.
প্রিয় পাঠক, সেইসব দীর্ঘ দিনের প্রচারিত মিথ্যা ও অন্ধকারের উপর আলো ফেলতেই আলাউদ্দিন খিলজির জীবন নিয়ে লিখেছেন আমিন আশরাফ তার ‘ওয়ান অব দ্য গ্রেট সুলতানস আলাউদ্দিন খিলজি।’
.
সত্য ইতিহাসকে ফিকশন আকারে লেখা অনেক কসরতের ব্যাপার! তবু সেই কঠিন কাজটিই করেছেন আমিন আশরাফ তার এই বইতে। পড়তে পড়তে সত্য ইতিহাস জানার পাশাপাশি ঘুরে আসবেন ভারতবর্ষের সেই ইসলামি সাম্রাজ্যের গৌরবময় সময়ে। স্বচ্ছ আয়নার কাচে প্রতিবিম্বিত হয়ে উঠবে সমস্ত মিথ্যার খোলস। আপনি দেখতে থাকবেন, কীভাবে দুর্ধর্ষ মোঙ্গলদের হাত থেকে ভারতবর্ষকে খিলজি বাঁচিয়েছিলেন পাঁচ-পাঁচবার! সেদিন সুলতান যদি মোঙ্গলদের বিরুদ্ধে সেই বীরত্ব না দেখাতেন—তবে হয়তো আজ ভারতবর্ষের ইতিহাস অন্যরকমভাবে লেখা হতো! হয়তো ধ্বংস্বস্তুপের নগরী হিসেবেও ইতিহাসে আমাদের থাকাটা অসম্ভব কিছু ছিল না! কিন্তু যা ঘটে গেছে, তা-ই হচ্ছে ইতিহাস আর সে ইতিহাস আমাদের মেনে নিতেও হবে। বাদবাকি কথা হচ্ছে, সুলতানের জীবনের বিভিন্ন দিক সম্পর্কেও আমাদের সচেতন ধারণা থাকাটা জরুরি এবং আবশ্যকীয়! এই বই আপনাকে সেইসব অন্ধকারেও আলো ফেলে দেখাবে—যেখানে আপনার ধারণারা ছিল বিবিধ বিভ্রান্তির বেড়াজালে বন্দি!
.
ভারতবর্ষের সেই রহস্যঘেরা রোমাঞ্চের নায়ক আলাউদ্দিন খিলজির জীবন ও তার সময়কে জানতে মূল্যবান এই বইটি সংগ্রহ করুন।

বই—ওয়ান অব দ্য গ্রেট সুলতানস আলাউদ্দিন খিলজি
লেখক—আমিন আশরাফ
প্রকাশক—রাহনুমা প্রকাশনী
পৃষ্ঠাসংখ্যা—১৬৮
মুদ্রিত মূল্য—২৪০