সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২:৫০ অপরাহ্ন

আফগানিস্তানের নারী সাংবাদ উপস্থাপিকা কাজে ফিরলেন

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১
  • ২৪ Time View

তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার পর থেকে নারীরা ঘরের বাইরে যেতে পারবে কিনা তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছিল। নারী সংবাদ উপস্থাপিকাদের ক্ষেত্রে ভয়টা ছিল আরও বেশি।  কিন্তু দেশটির গণমাধ্যম টোলো নিউজ সে শঙ্কা উড়িয়ে দিয়ে নারীদের সংবাদ উপস্থাপনে আবারও ফিরিয়ে এনেছে। মঙ্গলবার টোলো নিউজের প্রধান মিরাকা পোপাল টুইটারে একটি ছবি পোস্ট করে এ তথ্য জানান।

খবরে বলা হয়, আফগানিস্তনের শীর্ষস্থানীয় গণমাধ্যম টোলো নিউজ আবারও নারীদের সংবাদ উপস্থাপনায় ফিরিয়ে এনেছে। রোববার কাবুল নিয়ন্ত্রণে নেয় তালেবান। এর পর থেকে আফগানিস্তানে টেলিভিশন চ্যানেলগুলোতে নারীকর্মীদের উপস্থিতি আশঙ্কাজনক হারে কমে যায়।

টোলো নিউজ প্রধানের টুইটার অ্যাকাউন্ট থেকে পোস্ট করা ছবিতে দেখা যায়, এক নারী উপস্থাপিকা তালেবানের মিডিয়া বিভাগের এক সদস্যের সাক্ষাৎকার নিচ্ছেন।

এ ছাড়া অপর এক পোস্টে নিউজরুমের সকালের মিটিংয়ের ছবি পোস্ট করেন। যেখানে দেখা যায় হিজাব পরা এক নারীও অংশ নিয়েছেন।

এর আগে কাতারের দোহায় তালেবানের রাজনৈতিক দপ্তরের উপপ্রধান আব্দুস সালাম হানাফি সোমবার বলেছেন, সরকারি কর্মকর্তা-কর্মচারী, বিদেশি কূটনীতিক ও সেনাবাহিনীর সদস্যসহ সরকারি কাজে নিয়োজিত সব চাকরিজীবী কোনো ধরনের শঙ্কা ছাড়াই নিজ নিজ কর্মস্থলে ফিরে যান।

এমনকি তিনি নারী চাকরিজীবীদেরও কর্মস্থলে ফিরে আসার আহ্বান জানান।  হানাফি বলেন, কারও প্রতি অবিচার করা হবে না এবং নারীরা তাদের হিজাব রক্ষা করে কর্মস্থলসহ সব কাজ স্বাভাবিকভাবে চালিয়ে যেতে পারবেন।

রোববার কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এ সময় দেশ ছেড়ে পালিয়েছেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি। এখন দেশের দায়িত্ব বুঝে নেওয়ার অপেক্ষায় রয়েছে ২০ বছর আগে ২০০১ সালে যুক্তরাষ্ট্রের হামলায় ক্ষমতা হারানো তালেবান।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© ২০১৬ সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের কোনো কনটেন্ট অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
কারিগরি সহযোগিতায়: Ashraf Ali Sohan
www.ashrafalisohan.com