শিক্ষাঙ্গন

স্মার্টফোন ক্রয়ের জন্য ঋণ পাবে দেশের ৩৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী

স্মার্টফোন ক্রয়ের জন্য ঋণ পাবে দেশের ৩৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী

করোনা মহামারী পরিস্থিতির কারণে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইন শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ নিশ্চিত করতে যেসব শিক্ষার্থী আর্থিকভাবে অস্বচ্ছল, তাদের সুদবিহীন ঋণ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। স্মার্টফোন ক্রয়ের জন্য এই ঋণ দেয়া হবে।

দেশের ৩৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ৪১ হাজার ৫০১ জন অস্বচ্ছল শিক্ষার্থীকে সফটলোনের আওতায় স্মার্টফোন ক্রয়ের জন্য জনপ্রতি সর্বোচ্চ ৮ হাজার টাকা প্রদান করা হবে।  এই ঋণ বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ অর্থবছরের বার্ষিক বরাদ্দের বিপরীতে অগ্রিম হিসেবে সংশ্লিষ্ট খাতে সংশোধিত বাজেটে বরাদ্দ দেয়া হবে।

বুধবার ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে এক ভার্চুয়াল সভায় শিক্ষার্থীদের স্মার্টফোন ক্রয়ে সুদবিহীন ঋণ দেয়ার চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ভিসি কর্তৃক গঠিত ‘সফটলোন অনুমোদন কমিটির’ সুপারিশের আলোকে অনধিক ৮ হাজার টাকা শিক্ষার্থীকে ব্যাংক হিসাবের মাধ্যমে আগামী বছরের ৩১ জানুয়ারির মধ্যে বরাদ্দ দেয়ার কথা বলা হয়।  শিক্ষার্থীকে শুধু আসল অর্থ পরিশোধ করতে হবে।  বিশ্ববিদ্যালয় খোলার পর কিংবা অধ্যয়নকালীন ৪টি সমান কিস্তিতে বা এককালীন এই ঋণ পরিশোধ করা যাবে।

তবে জাতীয় বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় ও রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই ঋণ সুবিধা পাবেন না।

Nazmul
বার্তা সম্পাদক 01795995615
http://pakundiapratidin.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *