আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্বোচ্চ ভোট পাওয়ার রেকর্ড গড়লেন জো বাইডেন

প্রেসিডেন্ট হওয়ার আগেই যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্বোচ্চ ভোট পাওয়ার রেকর্ড গড়লেন জো বাইডেন। গণনা শেষ হওয়ার আগেই যে কোনো মার্কিন প্রেসিডেন্টের চেয়ে বেশি ভোট পেয়েছেন তিনি।

২০০৮ সালে গড়া বারাক ওবামার রেকর্ড ভেঙে বাইডেন ইতিমধ্যে প্রায় সোয়া সাত কোটি ভোট পেয়েছেন বলে জানিয়েছে মার্কিন বার্তা সংস্থা এপি। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে তিনি প্রায় ৩৫ লাখ ভোটে এগিয়ে রয়েছেন।

এপির প্রকাশিত নথি অনুযায়ী, বারাক ওবামা ২০০৮ সালে পেয়েছিলেন ৬ কোটি ৯৪ লাখ ৯৮ হাজার ৫১৬ ভোট। বুধবারই এ সংখ্যা পেরিয়ে গিয়েছেন ডেমোক্র্যাট পদপ্রার্থী জো বাইডেন। গতকাল সন্ধ্যা পর্যন্ত বাইডেনের মোট ভোটের পরিমাণ ছিল ৭ কোটি ২১ লাখ ৩৬ হাজার ৫৮৯টি। অপর দিকে ট্রাম্পের পরিমাণ ছিল ৬ কোটি ৮৪ লাখ ৪৯ হাজার ৯৪৭টি। এবার ভোটারদের ভোটদানের হার শতাব্দীরও বেশি সময়ের নিরিখে ছিল সর্বাধিক। এনবিসি নিউজের প্রজেকশন অনুযায়ী, এবারে অন্তত ১৫ কোটি ৯৮ লাখ মার্কিন নাগরিক ভোট দিয়েছেন। এর ফলে দেশটির যোগ্য নাগরিকদের মধ্যে এবার ভোট দেওয়ার হার ৬৬ দশমিক ৭ শতাংশ।

বাইডেন ইতিমধ্যেই ম্যাজিক ফিগারের খুব কাছে। লড়াই সেয়ানে সেয়ানে হলেও সুবিধাজনক অবস্থায় রয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী। ট্রাম্পের জন্য হোয়াইট হাউসের পথ ক্রমশ সংকীর্ণ হচ্ছে। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে সব সময় মোট ভোট প্রার্থীকে নির্বাচিত করে না। ভোটাররা মূলত ভোট দিয়ে ইলেকটোরাল ভোটার নির্বাচন করেন। তারাই চূড়ান্তভাবে প্রেসিডেন্ট নির্ধারণ করে থাকেন।

 

Nazmul
বার্তা সম্পাদক 01795995615
http://pakundiapratidin.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *