Pakundia Pratidin
ঢাকাবুধবার , ২৪ ফেব্রুয়ারি ২০২১
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস
  3. ইসলাম ও জীবন
  4. কৃতি সন্তান
  5. জাতীয়
  6. জেলার সংবাদ
  7. তাজা খবর
  8. পাকুন্দিয়ার সংবাদ
  9. ফিচার
  10. রাজনীতি
  11. সাহিত্য ও সংস্কৃতি
আজকের সর্বশেষ সবখবর

প্রকাশিত হয়েছে ত্রৈমাসিক হিজল

প্রতিবেদক
Nazmul
ফেব্রুয়ারি ২৪, ২০২১ ১২:২১ অপরাহ্ণ
Link Copied!

শিশুদের প্রতিভা বিকাশের প্রত্যয়ে “চাই স্বপ্নীল আগামী” স্লোগানকে সামনে রেখে শিশুসাহিত্যিক নূর আলম গন্ধীর সম্পাদনায় ভাষার মাস ফেব্রয়ারি থেকে “ই” আকারে নিয়মিত প্রকাশিত হতে যাচ্ছে শিশু-কিশোর সাময়িকী ত্রৈমাসিক হিজল। আমরা জানি, ১৯৫২ সালের ২১ ফেব্রয়ারি আমরা আমাদের মায়ের ভাষা বাংলার মান বাঁচাতে রাজপথে লড়াইয়ে নেমেছিলাম। আর এ জন্যে প্রাণ দিয়েছিলেন রফিক, শফিক, সালাম, বরকত, জব্বারসহ নাম না জানা আরো অনেকেই। প্রাণের বিনিময়ে আমরা ফিরে পেয়েছি আমাদের মাতৃভাষার অধিকার।

আমাদের প্রিয় বাংলা ভাষা পেয়েছে রাষ্ট্রভাষার মর্যাদা। সেদিন থেকে ২১ শে ফেব্রুয়ারিকে আমরা পালন করি মাতৃভাষা ও শহিদ দিবস হিসেবে। শহিদ ভাইদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা রেখে ভাষার মাসে তাই যাত্রা শুরু করলো ত্রৈমাসিক ই-ম্যাগাজিন ‘হিজল’। গত ২১ শে ফেব্রয়ারি, ২০২১ খ্রিঃ রবিবার এর সূচনা সংখ্যা প্রকাশিত হয়েছে। এতে দেশ-বিদেশের অনেক গুণী লেখক ছন্দ-ছড়ায় লিখেছেন শিশুদের মনের কথা। আর এ ম্যাগাজিনটি সুষ্ঠভাবে পরিচালনা করার লক্ষ্যে গঠন করা হয়েছে পনেরো সদস্য বিশিষ্ট পরিচালনা পর্ষদ।

পৃষ্টপোষকতায় আহমেদ উল্লাহ, মো. ফিরোজ উদ্দীন ভূঁইয়া ও মো. বোরহান উদ্দিন। সম্মানিত উপদেষ্টামণ্ডলী মো. আবুল কাশেম, আবুল এহসান অপু, রবীন্দ্রনাথ চৌধুরী, মো. সিদ্দিক উল্লাহ, মো. শাহজাহান শাজু, কায়সার আহমেদ লিংকন, এম এ আকবর খন্দকার, সম্পাদক নূর আলম গন্ধী, সহকারী সম্পাদক শাহজাহন কবীর, আসাদুজ্জামান আসাদ, আকিব শিকদার ও নূরতাজ জাহান জুঁই। ম্যাগাজিনটির গ্রাফিক্স, ডিজাইন, প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন নাহিদ নজরুল। সম্পাদক জানান, আশা করি সংখ্যাটি ছোট-বড় সকলের ভালো লাগবে এবং দিনে দিনে হিজল হয়ে উঠবে সকলের প্রিয় ই-ম্যাগাজিন।

error: Content is protected !!