আজকের পত্রিকা

পাঠ প্রতিক্রিয়া

 

ফখরুখ আহমদ-এর কাব্যে আরবী-ফার্সী শব্দ ও ইসলামী উপাদানঃ একটি মূল্যায়ন

বিবাহের প্রথম রাতে নিজের বিবাহ উপলক্ষে নববিবাহিত স্ত্রীর হাতে তুলে দেন ‘উপহার’ নামক কবিতা। কি অদ্ভুত কবিদের কার্যকলাপ।কবি ফররুখ আহমদের তৎকালীন ঠিকানা ‘আলোকপুরী’ যাদবপুর, ২৪ পরগণার বাসায় ১৯৪২ সালের নভেম্বর মাসে আপন খালাতো বোন সৈয়দা তৈয়বা খাতুন লিলির সাথে কবি ফররুখ আহমদ এর বিবাহ হয়। উপহার কবিতাটি পরবর্তীতে সওগাত পত্রিকায় ছাপা হয়। উপহারের কয়েকটি লাইন নিম্নরুপ:-

আমরা দুজন ধরার ধূলায় বাঁধবো বাসর-ঘর
রবে চিরদিন এ স্বয়ম্বরে সত্যের সাক্ষর,
রবে চিরদিন বিবাহ লগ্ন
রইবো প্রেমের মধুতে মগ্ন
হাতে হাত রেখে চলবো আমরা অন্তরে অন্তর
আমরা দুজন ধরার ধূলোয় বাঁধবো বাসর ঘর।

শত ভাঙ্গনের মুখে গড়ে যাবো মোরা শত বালুচর
মুখোমুখি হয়ে কথা কবো রাতে তারা-ঘেরা অম্বর
অজানা যে পথ রয়েছে বিথারি’
নির্ভয়ে দেব,সেই পথে পাড়ি
পথ-প্রান্থের ফোটা ফুল তুলে ছড়াবো ধরণী ‘পর;
আমরা দুজন ধরার ধূলোয় বাঁধবো বাসর ঘর।

খুলনা জিলা স্কুলের ম্যাগজিনে প্রথম ফররুখ আহমদের প্রথম কবিতা প্রকাশিত হয়। তিনি ইংরেজিতে অনার্স নিয়ে বি.এ. ক্লাশে ভর্তি হলে তার সহপাঠী ছিলেন কবি সুভাষ মুখোপাধ্যায়, সত্যজিৎ রায়,অভিনেতা ফতেহ লোহানী। তার অধ্যাপকমণ্ডলীর মধ্যে ছিলেন বুদ্ধদেব বসু,বিষ্ণুদে, প্রমথনাথ বিশী প্রমুখ। অধ্যাপক বিশী একবার ক্লাশের খাতায় ফররুখকে কবিতা লিখতে দেখে অভিভূত হন। তিনি খাতাটি নিয়ে শিক্ষকদের রুমে গিয়ে অধ্যাপকদেরকে কবিতা আবৃত্তি করে শুনিয়ে আনন্দিত হয়ে বিশি বলেন ‘আমি একজন তরুণ শেক্সপীয়ারকে আবিষ্কার করেছি’। এরকম ফররুখকে নিয়ে নানা টুকরো কথা ও নানা তথ্যবহুল গবেষণামূলক “ফখরুখ আহমদ-এর কাব্যে আরবী-ফার্সী শব্দ ও ইসলামী উপাদানঃ একটি মূল্যায়ন”। বইটি লিখেছেন ড.মোহাম্মদ ছবিরুল ইসলাম হাওলাদার। ইসলামী ফাউন্ডেশনের ১১৭নং গবেষণা, ৩৩৬ পৃষ্টার এ বইটির মূল্য ১৭৫ টাকা।
কবি ফররুখ আহমদ ছিলেন ইসলামী রেনেসাঁর কবি। ইসলামী ভাবধারার কবি হয়েও তার মতাদর্শ কখনই কবি সত্বাকে সংকীর্ণতায় আবদ্ধ করতে পারেনি। তার সাহিত্যকর্মে যেমন রয়েছে বাংলা ভাষার শব্দ সম্ভার তেমনই আরবী, ফার্সী শব্দও সংযোজিত হয়েছে স্বার্থকভাবে।এ বইটি পাঠ করে একজন পাঠক চিনবে এক নতুন ফররুখকে ঠিক তদ্রুপ পরিচিত হবে বেশকিছু বাংলা,আরবী,ফার্সী শব্দের সাথেও। ড.মোহাম্মদ ছবিরুল ইসলাম হাওলাদার তার গবেষণামূলক ” ফখরুখ আহমদ-এর কাব্যে আরবী-ফার্সী শব্দ ও ইসলামী উপাদানঃ একটি মূল্যায়ন” বইটিকে সাজিয়েছেন ৬ টি অধ্যায়ে প্রথম অধ্যায়ে ভূমিকা।দ্বিতীয় অধ্যায়ে কবির জন্ম,বংশ, পরিচয়। তৃতীয় অধ্যায়ে ফররুখ কাব্যে আরবী শব্দাবলী।চতুর্থ অধ্যায়ে ফররুখ কাব্যে ফার্সী শবাদাবলী।পঞ্চম অধ্যায়ে ফররুখ রচনায় ইসলামী উপাদান।ষষ্ঠ অধ্যায়ে উপসংহার ও গ্রন্থপুঞ্জী দিয়ে সাজিয়েছেন। ফররুখ আহমদ তার জীবনে অজস্র কবিতা লিখেছেন। তার কবিতায় যেমন রয়েছে রোমান্টিক দৃষ্টিভঙ্গি, তেমনই আছে দর্শন ও দ্রোহের ছোঁয়া। মোটামুটি ভাবে স্বল্প পরিসরে সমগ্র ফররুখকে জানার মত এটি একটি গ্রন্থ।

বই: ফখরুখ আহমদ-এর কাব্যে আরবী-ফার্সী শব্দ ও ইসলামী উপাদানঃ একটি মূল্যায়ন”
লেখক: ড.মোহাম্মদ ছবিরুল ইসলাম হাওলাদার।
প্রকাশনী : ইসলামী ফাউন্ডেশন
পৃষ্টা:৩৩৬
মূল্য:১৭৫
প্রকাশকাল :ডিসেম্বর -২০০৭

#সুলতান আফজাল আইয়ূবী
২৮/০৪/২০২০

Nazmul
বার্তা সম্পাদক 01795995615
http://pakundiapratidin.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *