Pakundia Pratidin
ঢাকামঙ্গলবার , ৯ আগস্ট ২০২২
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস
  3. ইসলাম ও জীবন
  4. কৃতি সন্তান
  5. জাতীয়
  6. জেলার সংবাদ
  7. তাজা খবর
  8. পাকুন্দিয়ার সংবাদ
  9. ফিচার
  10. রাজনীতি
  11. সাহিত্য ও সংস্কৃতি
আজকের সর্বশেষ সবখবর

তারাকান্দিতে সাইয়্যিদ আসজাদ মাদানীর বয়ানের বাংলা অনুবাদ

প্রতিবেদক
পাকুন্দিয়া প্রতিদিন ডেস্ক
আগস্ট ৯, ২০২২ ৭:৪১ অপরাহ্ণ
Link Copied!

সত্য মুক্তি দেয় মিথ্যা ধ্বংস করে
সাইয়্যিদ আসজাদ মাদানী

আওলাদে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, শায়খুল আরব ওয়াল আজম, ব্রিটিশ খেদাও আন্দোলনের বীর সেনানী, অকুতোভয় মুজাহিদ, কুতুবুল আলম সাইয়্যিদ হুসাইন আহমাদ মাদানী রহঃ এর ছোট্ট সাহেবজাদা সাইয়্যিদ আসজাদ মাদানী দাঃ বাঃ কতৃক তারাকান্দি জামিয়া হুছাইনীয়া ময়দানে গুরুত্বপূর্ণ বয়ানের সারাংশ।

হযরত বলেন- রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেছেন, তোমরা সত্যকে মজবুতির সাথে আঁকড়ে ধরো, কেননা সত্য মুক্তি দেয়, আর মিথ্যা ধ্বংস করে। সত্য কথা খুবই শক্তিশালী, এবং সর্বত্র কার্যকর ও উপকারী। সততার দৃষ্টান্ত হলো ঐ পবিত্র গাছের ন্যায় যার শিকড় অত্যান্ত মজবুত এবং যমীনের গভীরে গেঁড়ে আছে। যাকে কোন ঝড়বৃষ্টি উপড়ে ফেলতে পারেনা। যে সর্বদা তার ফল দিতে থাকে। সেই গাছ হলো খেজুর গাছ। খেজুর গাছের শিকড় চতুর্দিকে ৪০ হাত পর্যন্ত ছড়িয়ে ছিটিয়ে থাকে। এবং খেজুর ও এমন ফল যা সারা বছর খাওয়া যায়।

আর মিথ্যা ধ্বংস করে, মিথ্যা দুর্গন্ধময় এবং সবসময়ই ক্ষতিকর। মিথ্যা কখনোই উপকারী হতে পারেনা। মিথ্যা অপমানিত করে এবং লজ্জিত করে। মিথ্যার শাস্তি খুবই ভয়ংকর। মিথ্যার দৃষ্টান্ত হলো ঐ গাছের ন্যায় যাকে তার কান্ডসহ উপড়ে ফেলা হয়েছে, যার কোন স্থায়িত্ব নেই। যাতে কোন কল্যাণ, উপকার নেই।

হে প্রিয় ভাইয়েরা, আপনারা সততাকে আঁকড়ে রাখবেন, সবসময় সত্যের পক্ষে থাকবেন এবং মিথ্যা হতে দুরে থাকবেন। সর্বশেষ আপনারা কিসের সাথে থাকবেন এবং কি হতে বেঁচে থাকবেন। কখনো মিথ্যা বলবেন? কখনো মিথ্যা বলবেন? সত্য বলবেন তো! সত্য বলবেন তো! সৎপথে থাকবেন তো! সত্য বলবেন, সত্যের সাথে থাকবেন। মিথ্যা বলবেন না মিথ্যার পক্ষেও থাকবেন না। তাহলেই আমাদের মনিব রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুপারিশ পাওয়া যাবে। এবং উনার সাথেই জান্নাতে থাকা যাবে। হে আল্লাহ আমাদেরকে কবুল করুন, দুনিয়া ও আখিরাতে তারাক্কী দান করুন।

বয়ান- আওলাদে রাসুল স. সাইয়্যিদ আসজাদ মাদানি দাঃ বাঃ।
স্থান- তারাকান্দি জামিয়া হুছাইনীয়া আছআদুল উলুম কওমী ইউনিভার্সিটি। তারিখঃ ৬ ই আগস্ট রোজঃ শনিবার, সময়ঃ বাদ আসর।

অনুবাদ, মাও: আ: কাইয়ূম
সিনিয়র মুহাদ্দিস, তারাকান্দি জামিয়া হুছাইনিয়া আছআদুল কওমী ইউনিভার্সিটি।

error: Content is protected !!