Pakundia Pratidin
ঢাকারবিবার , ১৪ আগস্ট ২০২২
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস
  3. ইসলাম ও জীবন
  4. কৃতি সন্তান
  5. জাতীয়
  6. জেলার সংবাদ
  7. তাজা খবর
  8. পাকুন্দিয়ার সংবাদ
  9. ফিচার
  10. রাজনীতি
  11. সাহিত্য ও সংস্কৃতি
আজকের সর্বশেষ সবখবর

জাঙ্গালিয়ার আতিক কৃষকের জমিতে স্প্রে করে সংসার চালান

প্রতিবেদক
পাকুন্দিয়া প্রতিদিন ডেস্ক
আগস্ট ১৪, ২০২২ ৫:৩৭ অপরাহ্ণ
Link Copied!

বিশেষ প্রতিবেদন: মানুষ জীবন সংসারের জন্য হরেক রকম পেশা বেচে নেয়। একটু খেয়ে-পড়ে থাকার জন্য হাতের কাছে যা কর্ম পায় সে কর্মকে আকঁড়ে ধরে বাঁচতে চায়। তার প্রমাণ কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া উপজেলার জাঙ্গালিয়া ইউনিয়নের মুনিয়ারিকান্দা গ্রামের মৃত হাসমত উল্লার পুত্র আতিক মিয়া (৩৫)।

ছোট বেলায় মা-বাবাকে হারিয়ে সংসারের হাল ধরতে হয়েছে তাকে। নিজের জমি-জিরাত নেই, কিন্তু অন্যের জমিতে কীটনাশক স্প্রে করে জীবিকা নির্বাহ করেন তিনি। ১৫ লিটারের কীটনাশক মিশ্রিত পানির প্রতিটি ট্যাংকির স্প্রে বাবদ তিনি ৫০ টাকা নেন। এভাবে তিনি একদুপুর কাজ করলে ৪ থেকে ৫ শত টাকা আয় হয়। আর এদিয়ে পরিবারের খাবারের সংস্থান করেন।

তিনি বলেন, বাবা-মা ছোট বেলায় পরলোক গমন করলে স্কুলের বারান্দায় যেতে পারিনি। ১৫ বছর বয়স থেকেই আমি কৃষকদের জমিতে কীটনাশ প্রয়োগ করে আসছি। উপজেলার চরপাড়া তলা, মুনিয়ারিকান্দা ও তালুকদারপাড়া গ্রামের প্রায় সবাই সবজি চাষি। তাই আমাকে স্প্রে করার জন্য অন্যকোন গ্রামে যেতে হয় না। যে কৃষকের আমার প্রয়োজন পড়ে তারা মোবাইল ফোন করে অথবা বাড়ি থেকে আমাকে নিয়ে আসে, তাদের জমিতে কীটনাশক স্প্রে করার জন্য। আর আমি তাদের কাছ থেকে প্রাপ্য অর্থ দিয়ে আমার সংসার চালাই।

কোনো পেশাকে ছোট করে দেখা ঠিক না। সৎভাবে উপার্জন করে বর্তমানে আমি সাবলম্বী। মানুষের উপকারের জন্য আমি এ পেশা ছাড়ার ইচ্ছা নেই।

পাপ্র/ সুআআ

error: Content is protected !!