কৃতি সন্তান

কথাসাহিত্যিক ও গবেষক রশীদ হায়দার আর নেই

পাপ্র ডেস্ক : একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক ও গবেষক রশীদ হায়দার আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।আজ মঙ্গলবার সকাল ১০ ঘটিকায় রাজধানীর নিজ বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। জানা যায় বেশ কিছু দিন ধরে তিনি বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন। রশীদ হায়দারের ছেলে আরিফ হায়দার এ তথ্য নিশ্চিত করেছেন।

১৯৪১ সালের ১৫ জুলাই পাবনার দোহারপাড়ায় জন্ম হয় রশীদ হায়দারের। ১৯৬৭ সালে ১ জানুয়ারি প্রকাশ হয় রশীদ হায়দারের প্রথম গল্পগ্রন্থ ‘নানকুর বোধি’।
গল্প-উপন্যাস-নাটক-অনুবাদ-নিবন্ধ-স্মৃতিকথা ও সম্পাদনা সব মিলিয়ে ৭০-এর অধিক বই রচনা করেছেন তিনি। বাংলা একাডেমি পুরস্কার (১৯৮৪), একুশে পদক (২০১৪), হুমায়ুন কাদির পুরস্কার, অগ্রণী ব্যাংকসহ তিনি আরও বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন।

রশীদ হায়দারের প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে রয়েছে- চিম্বুকের নিচে আলোর প্রভা, তিনটি প্রায়োপন্যাস, বাংলাদেশের খেলাধুলা, মুক্তিযুদ্ধের নির্বাচিত গল্প, শহীদ বুদ্ধিজীবী কোষাগ্রন্থ, সামান্য সঞ্চয় (নির্বাচিত গল্প সংকলন), স্মৃতি ’৭১ (১৩ খণ্ড), ১৯৭১ : ভয়াবহ অভিজ্ঞতা, শহীদ বুদ্ধিজীবী কোষ গ্রন্থ, খুঁজে ফিরি, অসম বৃক্ষ, নানকুর বোধি।

Nazmul
বার্তা সম্পাদক 01795995615
http://pakundiapratidin.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *