ইসলাম ও জীবন

আস সুন্নাহ ফাউন্ডেশনের স্বনির্ভরতার উদ্যোগ

কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্ত দিনমজুর ও ভাসমান ব্যবসায়ীদের ‘স্বনির্ভরতার উদ্যোগ’ প্রকল্পের আওতায় একটি করে নতুন ভ্যান ও নগদ টাকা দিয়ে সহযোগীতা করেন আস সুন্নাহ ফাউন্ডেশনে।

বৃহস্পতিবার নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে অবস্থিত গিয়াস উদ্দিন স্কুল এন্ড কলেজ মাঠে ভ্যান ও নগদ পাঁচ হাজার টাকা হস্তান্তর করা হয় করোনার প্রাদুর্ভাবে নিঃস্ব হয়ে যাওয়া দেশের বিভিন্ন এলাকার পঞ্চাশ জন ক্ষুদ্র ও ভাসমান ব্যবসায়ীদের মাঝে। তারা লকডাউনের কয়েক মাস বসে বসে খেয়ে পুঁজি খুইয়েছেন। এই সব লোকদের আত্মনির্ভরশীল করার লক্ষ্যে ভ্যান ও ব্যবসার পুঁজি হিসেবে নগদ টাকা বিতরণ করেছে আস সুন্নাহ ফাউন্ডেশন।

ভ্যানের সঠিক ব্যবহার নিশ্চিত করার জন্য আবেদনকারীর মহল্লার মসজিদের ইমাম ও আরেকজন দায়িত্বশীলকে জামিনদারের দায়িত্বগ্রহণের শর্ত আরোপ করা হয়েছে। আরও শর্ত দেওয়া হয়েছে, এক বছর পর্যন্ত কোনো আবেদনকারী ভ্যান বিক্রয় বা হস্তান্তর করতে পারবেন না। তবে আস সুন্নাহ ফাউন্ডেশন বলেছে, তারা এই ভ্যান ও পুঁজি দিয়ে ক্ষুদ্র ব্যবসা করে যদি স্বাবলম্বী হতে পারে; তাহলে তাদেরকে আরও সহযোগিতা করা হবে।

আস সুন্নাহ ফাউন্ডেশন একটি অলাভজনক, অরাজনৈতিক এবং পূর্ণত মানবকল্যাণে নিবেদিত সেবামূলক প্রতিষ্ঠান। এই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান শায়খ আহমাদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে ভ্যান গ্রহীতাদের প্রশিক্ষণ দেন সরোবরের শরীফ আবু হায়ত অপু। উপস্থিত ছিলেন জনপ্রিয় আলোচক শায়খ আবদুল হাই মুহাম্মাদ সাইফুল্লাহ ও বিশিষ্ট টিভি উপস্থাপক শায়খ মাহমুদুল হাসান, মাওলানা শরীফ আনিসুর রহমান প্রমুখ।

এর আগে আস সুন্নাহ ফাউন্ডেশন চার হাজার করোনাগ্রস্ত পরিবারকে এক মাসের খাদ্যদ্রব্য ও ১-৫ হাজার টাকা পর্যন্ত নগদ অর্থ সহায়তা এবং লকডাউনের সময় বেকার হয়ে যাওয়া এক হাজার উবার রাইডারকে ১০০০ টাকা করে প্রদান করেছে।

আস সুন্নাহ ফাউন্ডেশন শিক্ষা, সেবা ও দাওয়াহ- তিন বিভাগে কাজ করছে। সারা দেশের ধর্ম-বর্ণ-নির্বিশেষে অসচ্ছল, দরিদ্র নারী-পুরুষকে স্বনির্ভর করতে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। আস সুন্নাহ ফাউন্ডেশন প্রতি ঈদে অসহায় শিশুদের নতুন জামাকাপড় দেওয়ার পাশাপাশি বন্যা, নদীভাঙন বা প্রাকৃতিক নানা দুর্যোগ-দুর্ঘটনায় ত্রাণ বিতরণ করে থাকে। গত কোরবানির ঈদে দরিদ্র অঞ্চলগুলোতে অর্ধকোটি টাকার বেশি কোরবানির পশুর গোশত বিতরণ করেছে তারা। অনাথ ও দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদানসহ মাদরাসাতুস সুন্নাহ নামে স্বতন্ত্র শিক্ষাপ্রতিষ্ঠানও গড়ে তুলেছে আস সুন্নাহ ফাউন্ডেশন। আস সুন্নাহ ফাউন্ডেশনের এমন বহুমুখী সেবার মাধ্যমে জনগণ উপকৃত হচ্ছেন।

শায়খ আহমাদুল্লাহ বাংলাদেশের আলোচিত একজন ইসলামি ব্যক্তিত্ব। তার উদার ও মানবিক বিভিন্ন কর্মকাণ্ড তরুণ প্রজন্মকে আশার আলো দেখাচ্ছে। এ ছাড়া টেলিভিশন, ফেসবুক ও ইউটিউবে তার তথ্যনির্ভর ও গবেষণাধর্মী আলোচনা বেশ জনপ্রিয়তা লাভ করেছে। তিনি ইসলামের আলোকে সমসাময়িক নানা সমস্যার বিশ্লেষণ করে থাকেন। ইতিবাচক ও উদার দৃষ্টিভঙ্গি নিয়ে শুদ্ধ ভাষায় উপস্থাপিত তার এসব আলোচনায় অসংখ্য শ্রোতা ও দর্শক উপকৃত হচ্ছেন

 

Nazmul
বার্তা সম্পাদক 01795995615
http://pakundiapratidin.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *